করোনা ভাইরাসের লক্ষণ গুলি কি কি – এটি কীভাবে ছড়ায় – কীভাবে প্রতিরোধ করবেন কোরোনা ভাইরাস (COVID-১৯)?

প্রতিরোধ ও চিকিত্সা

CDC (Centers for Disease Control & Prevention) Recommendations to prevent spreading infection:

আজ অবধি করোনা ভাইরাসজনিত রোগ 2019 বা COVID-19 প্রতিরোধের জন্য কোনও ভ্যাকসিন উদ্ভাবিত হয়নি। সিডিসি নিম্নলিখিত হিসাবে সুপারিশ করেন:

০১. প্রায়শই বা ঘন ঘন কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য সাবান এবং জল দিয়ে হাত ধোয়া। বাথরুম ব্যবহার, নাক ফুঁকানো, কাশি, হাঁচি, ও খাওয়ার আগে এবং খাওয়ার পরে এটি আরও গুরুত্বপূর্ণ। সাবান এবং পানির অভাবে অ্যালকোহল-ভিত্তিক স্যানিটাইজার ব্যবহার করা যেতে পারে। সাধারণত, হাত স্যানিটাইজারে ৬০% অ্যালকোহল থাকে। ঘরে বসে কীভাবে হাতের স্যানিটাইজার তৈরি করবেন তা শিখুন – সর্ব নিম্ন পাতায় দেওয়া আছে।

০২. কাশি এবং হাঁচি দেওয়ার সময় রোগীর মুখ এবং নাক ঢেকে রাখা উচিত। কাশিটি আচ্ছাদন করুন টিস্যু দিয়ে, হাঁচি করুন টিস্যু দিয়ে এবং টিসুটি ডাকনাযুক্ত ময়লার ঝুড়িতে ফেলে দিন।

০৩. কেউ অসুস্থ হলে বাড়িতে থাকুন এবং চোখ, নাক এবং মুখ স্পর্শ করবেন না। নিয়মিত পরিষ্কার স্প্রে দিয়ে আপনার স্পর্শযুক্ত বস্তু এবং পৃষ্ঠগুলিকে প্রায়শই পরিষ্কার এবং জীবাণুমুক্ত করুন।

০৪. আপনি COVID-19 এ সংক্রামিত বা কাশি এবং হাঁচির লক্ষণ রয়েছে এমন কারও সাথে ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে চলুন। রোগির সাথে নিবিড় যোগাযোগ যা উপরে সংজ্ঞায়িত করা হয়েছে তা থেকে বিরত থাকুন।

০৫. সিডিসির প্রস্তাবিত উপায়ে ফেস মাস্ক ব্যবহার করুন: সিডিসি সমস্ত লোককে ফেস মাস্ক ব্যবহার করার পরামর্শ দেয় না। বরং এই রোগ যাতে না ছড়ায় সেজন্য কেবল মাত্র আক্রান্ত ব্যক্তিরা মুখোশ ব্যবহার করবেন। তবে স্বাস্থ্যকর্মী এবং যত্ন নিতে যারা রোগীর বাড়িতে বা স্বাস্থ্যসেবা কেন্দ্রের কাছে থাকেন তাদের জন্যও এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

০৬. মাংস এবং ডিম খাওয়ার আগে এগুলি ভালভাবে ফুটিয়ে বা সিদ্ব করে তোলা দরকার।

2 of 4

error: Content is protected !!