করোনা ভাইরাসের লক্ষণ গুলি কি কি – এটি কীভাবে ছড়ায় – কীভাবে প্রতিরোধ করবেন কোরোনা ভাইরাস (COVID-১৯)?

করোনা ভাইরাসের লক্ষণ খুব বেশি নয়। তবে অসুস্থতা সাধারণ জ্বর থেকে মারাত্মক অসুস্থতা এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। অন্যান্য করোনা ভাইরাসগুলির মতো করোনা ভাইরাস রোগ 2019 অর্থাৎ COVID-19 প্রাণী থেকে এসেছে এবং চীন শহরের হুয়ানান সীফুড পাইকারি বাজার থেকে প্রাথমিকভাবে সংক্রামিত হয় অনেক লোক। আর তার লক্ষণগুলি আক্রান্তকারীর ২ থেকে ১৪ দিনের মধ্যে দেখা যেতে পারে।

করোনা ভাইরাসের লক্ষণ

করোনা ভাইরাসের আক্রান্ত হলে নিম্নলিখিত উপসর্গগুলি দেখা দিতে পারে:

০১. জ্বর: অন্যান্য রোগের মতো করোনা ভাইরাসও জ্বর সৃষ্টি করতে পারে।

০২. কাশি: করোনা ভাইরাস সংক্রামিত রোগীদের ক্ষেত্রে কাশি এবং হাঁচি খুব সাধারণ লক্ষণ।

০৩. শ্বাসকষ্ট, বা শ্বাসকষ্টের অসুবিধা: সিডিসির মতে (CDC – Center for Diseases Control, USA) লক্ষণগুলি প্রাথমিকভাবে শ্বাসকষ্ট হয় অথবা শ্বাসকষ্টের সাথে কাশি হতে পারে।

কোনও লক্ষণ দেখা দিলে কী করবেন

০১। উপরের লক্ষণগুলির মধ্যে যদি কোন একটি আপনি কারো মধ্যে পান বা, ০২। সিওভিড -১৯ এর সাথে আক্রান্ত ব্যক্তির সাথে ঘনিষ্ঠ যোগাযোগ স্থাপন করেথাকেন, ০৩। বা সম্প্রতি এমন একটি অঞ্চল থেকে ভ্রমণ করেছেন যেখানে COVID-19 এর ব্যাপক বিস্তার ঘটেছে তবে অবিলম্বে একজন ডাক্তারকে কল করুন বা ডাক্তার দেখান।

করোনা ভাইরাস বা COVID-19 কিভাবে ছড়ায়?

আজ অবধি ঠিক কতভাবে বিস্তার ঘটে তা সন্ধানের জন্য যতেষ্ঠ গবেষণা হয়নাই, তবে এপর্যন্ত যা জানা যায়, এটি বেশিরভাগ ক্ষেত্রে শ্বাসনালি থেকে নিঃসৃত ফোঁটার মাধ্যমে এবং প্রত্যক্ষ যোগাযোগের মাধ্যমে ব্যক্তি থেকে ব্যাক্তি আক্রান্ত হতে দেখা যায়।

একটি দীর্ঘ সময় ধরে যদি ডাক্তার এবং সিওভিড-১৯ এ আক্রান্ত রোগীর মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ বা প্রত্যক্ষ যোগাযোগ হয়ে থাকে যা ৬ ফুট বা ২ মিটার দুরত্বে, তবে তা ডাক্তারের জন্যও হূমকি।

সিওভিড-১৯ এ আক্রান্ত রোগীর সংক্রামক স্রাবের সাথেও সরাসরি সংস্পর্ষ অত্যন্ত ভয়ানক। আর সংক্রামক নিঃসরণ বা স্রাব হ’ল থুতু, রক্ত, পুজ ​​এবং শ্বাসনালী থেকে বের হওয়া ফোঁটা যা আজ অবধি জানা গেছে।

এই ঘনিষ্ঠ যোগাযোগ বা সরাসরি সংস্পর্ষ ডাক্তার এবং স্বাস্থ্যসেবা কর্মীদের জন্যও সংক্রমণের ঝুঁকি হতে পারে যদি তারা প্রস্তাবিত সমস্ত সেফটি বা নিরাপত্বা ব্যবস্থা না নিয়ে থাকেন। সুতরাং, আমাদের মতো সাধারণ মানুষের জন্য এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

1 of 4

error: Content is protected !!